১৯টি APP-এর সাহায্যে এখন ইংলিশ শিক্ষা হোক স্মার্ট উপায়ে!

0
1433
১৯টি APP-এর সাহায্যে এখন ইংলিশ শিক্ষা হোক স্মার্ট উপায়ে!

স্মার্ট যুগের শিক্ষা পদ্ধতিও হোক স্মার্ট উপায়ে। তাই ইংরাজী ভাষা সহজে শেখার জন্য আজকের পোস্টে সন্ধান দেওয়া হলো ১৯ টি আকর্ষণীয় learning app-এর। ইংলিশ শিক্ষা এখন আরো সহজ হোক এই ১৯ টি APP-এর সাথে।

মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিকের পর অনেকেই বিদেশে পড়তে যেতে চান কিংবা অনেকেই চাকরির জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। সেই সময়ে নিজের যোগ্যতাকে আরও দৃঢ় করার জন্য ইংরেজী ভাষায় দখল আনতে চান অনেকেই। বিভিন্ন দেশের ভাষা ভিন্ন হলেও ইংরেজী ভাষা প্রায় সব দেশের মানুষই বোঝে। তাই যোগাযোগের মাধ্যম হিসাবে এই ভাষার অনেক বেশী মূল্য। এছাড়াও চাকরির ইন্টারভিউয়ের সময়েও যদি থাকে স্পোকেন ইংলিশের ওপর যথেষ্ট দখল তাহলেও নিয়োগকর্তার ওপর একটি সুপ্রভাব ফেলা যায় অনায়াসেই।

অর্থাৎ বিভিন্ন ক্ষেত্রেই বর্তমানে যোগাযোগের জন্য ইংরাজী ভাষার বিশেষ গুরুত্ব আছে। তাই নিজের মাতৃভাষার সাথে সাথে যদি এই বিদেশী ভাষাও আয়ত্ত্বে এনে ফেলা যায় তাহলে অনেক ক্ষেত্রেই সহজে এগিয়ে যাওয়া যায়। তবে আলাদাভাবে ইংরাজী শেখার জন্য টিউশন নেওয়ার সময় অনেকেরই থাকে না কিংবা সময় থাকলেও খুব বেশী খরচ করার সামর্থ্যও অনেকের থাকে না। তাই যদি ইংরাজী শিক্ষা হাতের মুঠোফোনটির ভেতরেই চলে আসে তাহলে হয় সবথেকে ভালো।

এই কারণেই পাঠকদের সুবিধার্থে আজকে ১৯ টি APP-এর সন্ধান নিয়ে চলে এসেছি আমরা যার মাধ্যমে শিক্ষার্থীরা ইচ্ছা করলেই নিজের সময় মতো APP-এর মাধ্যমে সুন্দর ভাবে ইংরাজী ভাষা আয়ত্তে আনতে পারবেন।

ইংরাজী ভাষা আয়ত্তে আনার জন্য সাহায্যকারী ১৯ টি APP-এর মাধ্যমে সহজেই ইংরাজী ভাষা শেখা সম্ভব। নিজের স্মার্টফোনে নিজের সময়মতো এই অ্যাপগুলো ব্যবহারের মাধ্যমে এখন সহজেই ইংরাজী ভাষা শেখা সম্ভব। এখন এই অ্যাপগুলো নিয়েই করা হলো বিস্তারিত আলোচনা।

১। Busuu

Busuu হলো একটি সবচেয়ে জণপ্রিয় ভাষা শেখার অ্যাপ। এই অ্যাপে বিভিন্ন ভাষা থেকে ইংরাজী ভাষায় অনুবাদ করা সম্ভব হয়। এই APPপ্রচলিত পদ্ধতিতে শিক্ষার্থীদের ইংরাজী শিখতে সাহায্য করে। এই APP-এর মাধ্যমে সহজেই ইংরাজী গ্রামার, বানান, ইংরাজীর বিভিন্ন শব্দ, বাক্য, এবং কথোপকথনের জন্য যোগ্য ইংরাজী সহজেই শেখা সম্ভব হয়। এই APP-এর সবথেকে অন্যতম বিষয় হলো এই APPইংরাজী উচ্চারণেও সাহায্য করে। কোন শব্দ আসলে কীভাবে উচ্চারণ করতে হয় সেটি শিখতেও সাহায্য করে এই অ্যাপ। শিক্ষার্থীরা চাইলে এই APPবার্ষিক মূল্য দিয়ে ব্যবহার করতে পারেন আবার চাইলে বিণামূল্যেও এর সুবিধা ভোগ করা সম্ভব। মূল্য দিয়ে এই APPব্যবহার করলে কিছু সুবিধা অতিরিক্ত পাওয়া যায়, তবে বিণামূল্যে ব্যবহার করলেও কোনো বিশেষ অসুবিধা হয় না ইংরাজী শেখার ক্ষেত্রে।

২। Drops: Learn English

ইংরাজী ভাষা শিক্ষার এই অ্যাপটির মাধ্যমে দুই ধরনের ইংরাজী ভাষা শিখতে পারেন শিক্ষার্থী। ইংরাজীভাষা সাধারণত দুই প্রকার একটি হলো ব্রিটিশ ইংলিশ অন্যটি হলো আমেরিকান ইংলিশ। এই APP-এর মাধ্যমে এই দুই ধরনের ইংলিশের সম্পূর্ণ শব্দভান্ডার আত্মস্থ করে নেওয়া যায়। এই APPকিন্তু ইংরাজী শিক্ষার ক্ষেত্রে গ্রামার অর্থাৎ ব্যাকরণের ওপর জোড় না দিয়ে স্পোকেন ইংলিশ কিংবা Conversational ইংলিশের ওপর বিশেষ করে জোড় দেয়। বর্তমানে যোগাযোগ স্থাপন করার জন্য স্পোকেন ইংলিশটাই বিশেষত জরুরি। এই অ্যাপেরও মূল্যযুক্ত এবং বিণামূল্য এই দুটি ভার্সান আছে। যেইসমস্ত শিক্ষার্থীদের প্রতিদিন বসে পড়ার মতো সময় থাকে না তাদের জন্য বিশেষ করে এই APPভীষনভাবে কার্যকারী।

৩। Duolingo

বিদেশী ভাষা শিক্ষার APPনিয়ে কথা বললে Duolingo APP-এর কথা অবশ্যই বলতে হয়। এই APPসবথেকে জণপ্রিয় একটি ভাষা শিক্ষার অ্যাপ। শুধু ইংলিশ নয় এই APP-এর সাহায্যে যেকোনো ভাষাই অনায়াসে শেখা সম্ভব হয়। এই APPমজার মজার খেলার মাধ্যমে ভাষা শিখতে সাহায্য করে। এই অ্যাপটি দেখতেও বেশ রঙচঙে। এই APP-এর মাধ্যমে একঘেয়ে প্রক্রিয়ায় ইংরাজী না শিখে খেলার মাধ্যমে মজার ছলে ইংরাজী শেখা যায়। এরফলে শিখতেও যেমন মজা আসে সেইরকমই শেখার প্রক্রিয়াও হয় তাড়াতাড়ি। ভাষা শিক্ষার APP-এর মধ্যে এই APPএকটি অন্যতম অ্যাপ।

৪। Hello English- The best for speaking

ইংরাজী ভাষা শিক্ষার জন্য এটি জণপ্রিয় অ্যাপগুলোর মধ্যে অন্যতম। শুধু মাত্র ইংরাজী ভাষা ছাড়াও এই APP-এর মাধ্যমে আরও অন্যান্য ১৯ টি ভাষা অনায়াসেই শেখা যায়।এই APP-এর সব চেয়ে আকর্ষণীয় বিষয় হলো এই অ্যাপে অফলাইন সাপোর্টও পাওয়া যায়। অর্থাৎ অনলাইন না থেকেও ইচ্ছা করলে অফলাইনে এই APP-এর মাধ্যমে শিক্ষা অর্জন করা হয়ে থাকে। এছাড়াও একজন শিক্ষক ভার্চুয়ালি আপনার জন্য সবসময় তৈরী থাকবেন, আপনার শিক্ষাগত সমস্যার সমাধানের জন্য। ১০,০০০ শব্দের অভিধান যুক্ত এই অ্যাপে ইংরাজী ভাষা শিক্ষার জন্য আছে প্রায় ৪৭৫টি অনুশীলনী। এই অ্যাপও প্রাচীন পদ্ধতিতে ভাষা শিক্ষা না করিয়ে অডিও এবং ভিডিও ক্লিপ কিংবা রোজকার খবরের মাধ্যমে মজার ছলে ইংরাজী ভাষা শিখতে সাহায্য করে থাকে। এই অ্যাপে এমনকি কিছু কিছু ই-বুকও পেয়ে যাবেন পাঠক। ভাষা শিক্ষার্থীদের মধ্যে এই APPপ্রবলভাবে জণপ্রিয়। এই অ্যাপও আপনি চাইলে বিণামূল্যে ব্যবহার করতে পারেন, আবার সামান্য কিছু অর্থের বিণিময়ে সাবস্ক্রিপশন নিয়ে কিছু অতিরিক্ত সুবিধার সাথে এই APPব্যবহার করা সম্ভব।

৫। Hellotalk

এই ভাষা শিক্ষার অ্যাপটি অন্যান্য APPথেকে একটুখানি আলাদা এবং আকর্ষণীয়। এই APPসামাজিক পদ্ধতিতে শিক্ষার্থীকে শিক্ষাদান করে থাকে। অর্থাৎ এই APPবিভিন্ন দেশের ভিন্ন ভাষার দুইজন শিক্ষার্থীকে নিয়ে একটি গ্রুপ বানিয়ে দেয়। ওই দুইজন শিক্ষার্থী একে অপরকে নিজেদের ভাষা শেখায়। এই ভাবে কথোপকথনের মাধ্যমে শেখার জন্য শিক্ষার্থীর ইংরেজী ভাষায় কথা বলার দক্ষতা বৃদ্ধি পায়, যা যোগাযোগের ক্ষেত্রে ভীষনই গুরুত্বপূর্ণ। এই APP-এর সাহায্যে ১০০টির বেশী ভাষা শেখা যায়। এছাড়াও এই অ্যাপে আছে ইন-বিল্ট ভয়েস কল, ভিডিও কল, পিকচার মেসেজ, টেক্সট মেসেজ এবং অডিও মেসেজের সুবিধা। ভাষা শিক্ষার ক্ষেত্রে মূল মাধ্যম হিসাবে এই APPহয়তো অতটা কার্যকরী হবে না। তবে মূল ভাষা শিক্ষার APP-এর পাশাপাশি এই APPব্যবহার করলে শিক্ষার্থীর স্পোকেন ইংলিশে উন্নতি ঘটবে।

৬। Google Translate

বিশ্ব বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগলেরও আছে একটি ভাষা শিক্ষার অ্যাপ। বিণামূল্যের এই অ্যাপটি ভাষা শিক্ষার্থী এবং পর্যটকদের জন্য বিশেষভাবে উপযোগী। এই অ্যাপে আছে তিনটি আকর্ষণীয় ফিচার। প্রথমটি হলো এর শব্দভিত্তিক অনুবাদ। এই APP-এর মাধ্যমে অনলাইনে ১০৩টি ভাষা এবং অফলাইনে ৫৯টি ভাষা অনুবাদ করা সম্ভব। দ্বিতীয় ফিচারটি হলো, এই APP-এর মাধ্যমে মুখে কথা বলেও ভাষার অনুবাদ সম্ভব। ভাষা শিক্ষার ক্ষেত্রে এটি একটি অসাধারণ ফিচার কারণ এটির মাধ্যমে শিক্ষার্থী তার স্পোকেন ইংলিশের মান উন্নত করতে পারেন। এই APP-এর শেষ এবং সবথেকে আকর্ষণীয় ফিচার হলো এই APP-এর সাহায্যে ক্যামেরার মাধ্যমে ভাষা অনুবাদ করা সম্ভব।যেকোনো অজানা ভাষার শব্দের ওপর স্মার্ট ফোনের ক্যামেরার লেন্স তাক করে এই APP-এর মাধ্যমে ওই শব্দের মানে বের করা ভীষনই সহজ। তবে এই অ্যাপও মুখ্য ভাষা শিক্ষার APPহিসাবে ব্যবহার না করা গেলেও, বিণামূল্যের এই অ্যাপটিকে সাহায্যকারী ভাষা শিক্ষার APPহিসাবে অনায়াসেই ব্যবহার করা যায়।

৭।Learn English Phrases

ইংরাজী ভাষা শিক্ষার ক্ষেত্রে এই APPএকটি ভীষনই সহজ এবং সবার ক্ষেত্রে ব্যবহারযোগ্য একটি অ্যাপ। এই অ্যাপটিও শিক্ষার্থীরা বিণামূল্যে পেতে পারেন আবার ইচ্ছা করলে কিছু অর্থের বিনিময়ে সাবস্ক্রিপশন নিয়ে অতিরিক্ত সুবিধা ভোগ করতে পারবেন। ইংরাজীর বিভিন্ন শব্দ এবং বাক্য শিখতে হলে এই অ্যাপটি ভীষনভাবে উপযুক্ত। এই APP-এর মাধ্যমে শিক্ষার্থীর ইংরাজীর শব্দভান্ডার বৃদ্ধি পায়। এই APP-এর সবথেকে আকর্ষণীয় ফিচার হলো এই অ্যাপে প্রাপ্ত শব্দ বাক্য এবং শব্দগুলোর উচ্চারণও চাইলে শিক্ষার্থী শুনে শিখতে পারে। এবং এই অ্যাপে আমেরিকান এবং ব্রিটিশ দুই ধরনের ইংরাজীর উচ্চারণই শোনা যায়। শিক্ষার্থীর নিজের উচ্চারণ ঠিক হচ্ছে কিনা তা বোঝার জন্য আছে রেকর্ডিং-এর ব্যবস্থা। শিক্ষার্থী নিজের ভয়েস রেকর্ড করে শুনে যাচাই করতে পারবেন যে তার ইংরাজীর উচ্চারণ ঠিক হচ্ছে কিনা। এই অ্যাপটিও শিক্ষার্থী স্বচ্ছন্দে অফলাইন ব্যবহার করতে পারবেন।

৮। Memrise

Duolingo-এর মতো Memrise হলো একটি জণপ্রিয় এবং মজাদার ভাষা শিক্ষার অ্যাপ। এই অ্যাপও ইংরাজী ভাষা ছাড়াও আরও বিভিন্ন ভাষা শিখতে সাহায্য করে শিক্ষার্থীকে। এই APPএকটি কমিউনিটি সাইট এবং এই APPভাষা শেখানোর ক্ষেত্রে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে থাকে। এই APP-এর মাধ্যমে সাধারণ গ্রামার থেকে শুরু করে স্পোকেন ইংলিশ এবং উচ্চারণ এই সমস্ত কিছুই সুন্দরভাবে শেখা যায়। এই অ্যাপে অফলাইন সাপোর্টও পাওয়া যায় অর্থাৎ চাইলে ইন্টারনেট ছাড়াও ব্যবহার করা যায়। এই অ্যাপটি বিণামূল্যে ব্যবহার করা গেলেও এর কিছু অতিরিক্ত সুবিধা পাওয়ার জন্য কিছু অর্থের বিনিময়ে সাবস্ক্রিপশন নিতে পারেন শিক্ষার্থী। এই APPপ্রায় ইংরাজী ভাষা শিক্ষার সমস্তটাই শিক্ষার্থীকে সাহায্য করবে। এছাড়াও এই APP-এর অনুশীলনী অনেকটাই বেশী তাই এই অ্যাপে শিক্ষার্থীরা তাদের নিয়মিত অনুশীলন অনেক দিন ধরে স্বচ্ছন্দে করতে পারবেন।

৯।Simply Learn American English

কোনো শিক্ষার্থী যদি বিশেষভাবে আমেরিকান ইংলিশ শিখতে চান, তাহলে এই অ্যাপটি তার জন্য বিশেষভাবে উপযোগী। এই ব্যবহারের ক্ষেত্রেও ভীষনই সহজ। তবে ইংলিশ বাক্য শেখার জন্য এই APPসবথেকে বেশী উপযোগী। এই APP-এর প্রিমিয়াম ভার্সনে আছে ১০০০-এরও বেশী শব্দ এবং ৩০টি ক্যাটাগরির ওপর বাক্য উপলব্ধ। তবে এই APPবিনামূল্যেও পাওয়া যায়। বিণামূল্যের ভার্সনে পাওয়া যায় ৩০০-এর বেশী শব্দ। সহজ ভাবে ভাষা শিক্ষার জন্য এই অ্যাপে অডিওর মাধ্যমে ভাষা শিক্ষা, বিভিন্ন ক্যুইজ কিংবা ফ্ল্যাশকার্ডের ব্যবস্থা আছে। এই অ্যাপও হয়তো মূখ্য ভাষা শিক্ষার APPহিসাবে ব্যবহার করা যাবে না। তবে এই APPবিভিন্ন মূখ্য ভাষা শিক্ষার APP-এর সাথে সহযোগী APPহিসাবে ব্যবহার করলে ভাষা শিক্ষা দ্রূততর হবে।

১০। Tandem

ভাষা শিক্ষার জন্য একটি কমিউনিটি APPহলো ট্যানডেম। HelloTalk APP-এর সাথে এই APP-এর বিস্তর মিল বর্তমান। এখানেও দুই ভিন্ন ভাষার শিক্ষার্থীদের একটি গ্রুপে রাখা হয় এবং তাঁরা একে অন্যকে ভাষা শিখতে সাহায্য করে থাকে। এই অ্যাপে ভয়েস কল, ভিডিও কল, টেক্সট মেসেজ, পিকচার মেসেজ এবং অডিও মেসেজের ব্যবস্থা আছে। এই APPএমনকি ভাষা শিক্ষার জন্য শিক্ষার্থীকে শিক্ষকও প্রদান করে থাকে। এছাড়াও এই অ্যাপে আছে ১৫০টির ওপরে ভাষা শেখার সুযোগ। অর্থাৎ ইংরাজী ছাড়া যদি অন্য ভাষাও ব্যবহারের ইচ্ছা থাকে তাহলেও স্বচ্ছন্দে এই APPব্যবহার করা যেতে পারে।

১১। Quiz your English

বিভিন্ন APP-এর মাধ্যমে ইংরাজী ভাষা শেখার পর আসলে শিক্ষার্থী কতটা শিখেছেন তা বোঝার জন্য এবং নিজেকে মূল্যায়ন করার জন্য সবথেকে ভালো APPহলো এটি। Cambridge Assessment English দ্বারা এই অ্যাপটি নির্মিত। শিক্ষার্থী নিজের শব্দভান্ডার এবং ইংলিশ গ্রামার সম্বন্ধে কতটা জ্ঞান তা সহজেই মূল্যায়ন করতে পারবেন এই APP-এর সাহায্যে। ক্যুইজের মাধ্যমে এখানে প্রশ্ন করা হয়ে থাকে, ফলে মজার ছলেই এই APP-এর মাধ্যমে ইংলিশ শেখা সম্পন্ন করা যায়।

১২। The British Council

ইংলিশ শেখার ক্ষেত্রে যদি ইংলিশ গ্রামারের প্রতি বেশী মন দিতে চান তাহলে এই APPহবে আপনার জন্য বিশেষ উপযুক্ত। English British Council app-এ আছে প্রচুর গেম এবং বিভিন্ন ধরনের অনুশীলনী। যা শেখার পদ্ধতিকে করে তুলবে অনেক বেশী আকর্ষণীয়। এছাড়াও আপনি ইংলিশ গ্রামারে কতটা অগ্রগতি করলেন সেটি যাচাই করে দেখার জন্য আছে মূল্যায়নের ব্যবস্থাও। অতএব এই APPব্যবহার করলে আপনি নিঃসন্দেহে ইংলিশ গ্রামার সংক্রান্ত যাবতীয় জ্ঞান সঞ্চয় করতে পারবেন।

১৩। 6,000 Words

ইংরাজী ভাষায় আপনার শব্দভান্ডারের পরিধি বিশালভাবে বিস্তারিত করার জন্য একটি যোগ্য APPহলো এই অ্যাপটি। বিভিন্ন ছবি এবং লেখা সহযোগে এই APP-এর মাধ্যমে আপনি সহজেই আপনার শব্দভান্ডারের বিস্তৃতি ঘটাতে পারবেন। এছাড়াও এই অ্যাপকে আরও আকর্ষণীয় বানানোর জন্য আছে বিভিন্ন থিম। আপনার পছন্দ মতো থিম বেঁছে মনের আনন্দে শিখতে পারবেন ইংরাজী ভাষা।

১৪। Beelingu

এটি একটি স্টোরি-টেলিং কিংবা গল্প বলার অ্যাপ। এই APP-এর মাধ্যমে শিক্ষার্থী ইংরাজী ভাষা পড়া অনুশীলন করতে পারবেন। এই অ্যাপটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এই অ্যাপটি দুটি ভাষায় আপনাকে গল্প পড়তে সাহায্য করবে। অর্থাৎ প্রথমে আপনি ইংরাজী ভাষায় গল্প পড়ার পর আবার নিজের ভাষায় সেটির মানে ঠিক বুঝেছেন কিনা দেখে নিতে পারবেন। এই অ্যাপে আছে ‘Karaoke-style’ টেক্সট যেটি আপনাকে একই সাথে গল্প শুনতে এবং গল্প পড়তে সাহায্য করবে। এছাড়াও এই অ্যাপে আছে গল্পের বিশাল ভান্ডার ,তাই নিজের পছন্দ মতো গল্প বেঁছে আনন্দের সাথে ইংরাজী ভাষা শিখুন নিশ্চিন্তে।  

১৫। Grammarly

ইংরাজী ভাষা লিখতে শেখার জন্য উপযুক্ত APPহলো গ্রামারলি। এই APPআপনার লেখাকে সাথে সাথে শুধরে দিয়ে আপনাকে ঠিক গ্রামার মেনে ইংরাজী লিখতে শেখাবে। এছাড়াও আপনি যদি বুঝতে না পারেন যে আপনার ভুল কোথায় হলো, তার জন্য এই APPআপনাকে আপনার ভুল শোধরানোর পর বুঝিয়ে দেবে ভালো ভাবে আপনার ভুলটা ঠিক কি! যাতে ভবিষ্যতে আপনার আর কোনো অসুবিধা না হয়। এছাড়াও আছে গ্রামারলির কীবোর্ড, যেটিকে ডাউনলোড করে নিলে আপনি যেকোনো জায়গায় ইংরাজী লেখার সময় পাবেন গ্রামারলির কারেকশনের সুবিধা।

১৬। BBC Learning English

আজকালকার ব্যস্ত সময়ে অনেকেরই বসে সময় নিয়ে ভাষা অভ্যাস করা হয় না। তাদের জন্য একেবারে উপযুক্ত APPহলো BBC Learning English। এই APPপ্রতিদিন আপনাকে ৩ মিনিটের একটি অনুশীলন দেবে দেখার জন্য। ব্যস, ওই তিন মিনিট করে রোজ ব্যয় করলেই আপনি সুন্দর ভাবে আয়ত্তে আনতে পারবেন ইংরাজী ভাষা।  

১৭। Lingq

ইংরাজী ভাষা শিক্ষার জন্য এটি একটি অসাধারণ APPএবং ধীরে ধীরে এটি জণপ্রিয়তা লাভ করছে। এই অ্যাপে আছে অনেকগুলো অনুশীলন সেই অনুশীলন গুলো শিক্ষার্থী করে তার জ্ঞান বাড়াতে পারবেন। এছাড়াও শিক্ষার্থীরা নিজের জ্ঞান বাড়ানোর জন্য শব্দ সেভ করে রাখতে পারেন।

১৮। Rosetta Stone

এটি একটি পুরষ্কার প্রাপ্ত ইংরাজী ভাষা শেখার অ্যাপ। এই APP-এর মাধ্যমে খুব ভালো ভাবে ইংরাজী শব্দ এবং ভাষা শেখা সম্ভব। এছাড়াও অফলাইনে অনুশীলন করার জন্য সহজেই শিক্ষার্থী অডিও অনুশীলন ডাউনলোড করে নিতে পারবেন।

১৯। FluentU

আসল ইংরাজী ভিডিও, মিউজিক এবং নিউজের মাধ্যমে আকর্ষণীয় উপায়ে ভাষা শিক্ষা দান করে এই অ্যাপ।এছাড়াও কোনো শব্দ নিয়ে যদি শিক্ষার্থীর কোনো প্রশ্ন থাকে তাহলে সেই শব্দতে ট্যাপ করলেই শিক্ষার্থীর চোখের সামনে ভেসে উঠবে আরও অন্যান্য তথ্য ওই শব্দ সম্বন্ধিত। অতএব, এই APPসুন্দরভাবে আকর্ষণীয় উপায়ে ইংরাজী ভাষা শিখতে সাহায্য করবে।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

আরও পড়ুনঃ ইন্টারনেট দুনিয়ার রহস্যময় ডার্কওয়েবের সন্ধান!

Leave a Reply