আইফোন ১২ সিরিজের প্রতিযোগীতায় কোন মডেল হবে ক্রেতাদের বিজেতা? জেনে নিন!

0
672

বর্তমান যুগে আইফোনের সম্ভার বেড়েছে আগের থেকে অনেক বেশী।আগে মাত্র একটি আইফোন মুক্তি পেত এবং গ্রাহকরা নিজের পছন্দমতো স্টোরেজ এবং রঙ পছন্দ করে সেই আইফোন নিজের জন্য কিনে নিতেন।কিন্তু এই বছর ব্যাপারটা হয়ে গেছে অন্যরকম।এই বছর টেকনোলজির মার্কেটে এসে গেছে আইফোন ১২ সিরিজের একগুচ্ছ আইফোন- আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স।যেইগুলো ইতিমধ্যে যুক্ত হয়েছে আইফোন এসই-এর সাথে যেটি আগের বছরই এসেছে টেকনোলজির জগতে।

এই প্রথম একই বছরে একইসাথে এতগুলো আইফোনের মডেল লঞ্চ করলো অ্যাপেল।এই সমস্ত আইফোনের মডেলে থাকছে অ্যাপেলের দ্রুততম A14 বায়োনিক প্রসেসর, অসাধারন পোক্ত সেরামিক শিল্ডের গ্লাস কোটিং, উন্নতমানের ক্যামেরা এবং আকর্ষনীয় স্টাইলিস্ট লুক।অ্যাপেল ফিরিয়ে আনছে ম্যাগসেফ ব্র্যান্ডিং তাদের নতুন ওয়্যারলেস চার্জার এবং অ্যাকসরি সিস্টেমের জন্য।

আইফোন ১২ সিরিজের মধ্যে সবচেয়ে স্ট্যান্ডার্ড আইফোন হলো আইফোন ১২।আইফোন ১২-এর ৬৪ জিবি মডেলের মূল্য আনুমানিক ৭৯,৯০০ টাকা।এই আইফোনে আইফোন ১১-এর মতো আছে ৬.১ ইঞ্চির স্ক্রিন।তবে এইবারে এতে নতুন যোগ হয়েছে OLED প্যানেল এবং A14 প্রসেসর।এছাড়াও এই আইফোনে থাকবে 5G নেটওয়ার্কের সাপোর্ট।এছাড়াও এই আইফোনের ক্যামেরার মানও আইফোন ১১-এর থেকে একটু উন্নতমানের করা হয়েছে।

এরপরের আসে আইফোন ১২ মিনি। এই আইফোন এইযুগের সবথেকে ছোটো আইফোন।এই ফোনে আছে আকর্ষনীয় বেজেল লেস ডিজাইন।যার ফলে ৫.৪ ইঞ্চির এই ফোনকে ৪.৭ ইঞ্চির আইফোন এসই-এর থেকেও ছোটো লাগে।আইফোন ১২ সিরিজের এই ফোন আকারে ছোটো হলেও এর স্পেসিফিকেশন এই সিরিজের অন্যান্য ফোনের মতোই উন্নতমানের।এই ফোনের মূল্য অ্যাপেল ধার্য্য করেছে আনুমানিক ৬৯,৯০০ টাকা।

তবে আইফোন ১২ প্রো-এর ক্ষেত্রে ক্রেতারা পড়ে যায় একটু দ্বন্দ্বে।এই মডেলের আইফোনের মূল্য ১২৮ জিবির জন্য আনুমানিক ১,১৯,৯০০ টাকা।এই আইফোনকে সম্পূর্নভাবে আইফোন ১২-এর মতো দেখতে হলেও স্পেসিফিকেশনের দিক থেকে এই আইফোনদুটি সম্পূর্ণভাবে আলাদা।আইফোন ১২-এর বডি তৈরী অ্যালুমিনিয়াম দিয়ে সেখানে আইফোন ১২ প্রো-এর বডি তৈরী স্টেনলেস স্টিলের।দুটি ফোনেই ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকলেও আইফোন ১২ প্রো তে আছে বেশী উজ্জ্বল প্যানেল।আইফোন ১২ প্রো-এর প্রধান বিশেষত্ব হলো এর ফোটোগ্রাফিক ফিচারগুলো।প্রফেশনাল ফোটোগ্রাফি করার জন্য এতে আছে বিভিন্ন রকমের সেটিংস।এছাড়াও এই মডেলে পাওয়া যায় টেলিফোটো লেন্সের সুবিধা।

আইফোন প্রতিযোগীতার এরপরের প্রতিযোগীর নাম হলো আইফোন ১২ প্রো ম্যাক্স।এটি আইফোন ১২ সিরিজের মধ্যে সবথেকে দামী আইফোনের মডেল।এই মডেলের শুরুর মূল্য হলো আনুমানিক ১,২৯,৯০০ টাকা।এতে আছে বিশাল বড়ো ৬.৭ ইঞ্চির প্যানেল, যা এই ফোনকে করে তুলেছে অ্যাপেল সবথেকে বড়ো সাইজের আইফোন।এছাড়াও এর সমস্ত সেটিং-ই আইফোন প্রো-এর মতো হলেও এতে আছে আইফোন প্রো-এর থেকে বড়ো মাপের ক্যামেরা।অ্যাপেল ১২ প্রো ম্যাক্সের ওয়াইড ক্যামেরার জন্য অ্যাপেল বিশেষভাবে রেখেছে নতুন সেনসরের ব্যবস্থা।অ্যাপেলের দাবি অনুযায়ী এই আইফোনের ছবির মান হবে ডিএসএলআর ক্যামেরার সমান।

আইফোন ১২ সিরিজের এই নতুন আইফোন মডেলের সাথে সাথে আইফোনের একবছরের পুরোনো আইফোন ১১, আইফোন এসই এবং আইফোন এক্সআরও স্বমহিমায় বিরাজমান।আইফোনের এই তিনটি মডেলও স্পেসিফিকেশনের দিক থেকে টেক্কা দেয় একে অপরকে।

আইফোন ১১-এর স্পেসিফিকেশনঃ

  • এই ফোনে আছে ৬.১ ইঞ্চির ডিসপ্লে প্যানেল
  • আছে অসাধারন এলসিডি ডিসপ্লে।
  • স্টাইলের দিক থেকেও এই ফোন টেক্কা দেয় নতুন মডেলের আইফোনগুলোকে।
  • এই ফোনের মূল্য আনুমানিক ৬৩,৯৯৯ টাকা।

আইফোন এসই-এর স্পেসিফিকেশনঃ

  • বাজেটের মধ্যে আইফোন কিনতে চাইলে এই আইফোন হবে ক্রেতার সবথেকে পছন্দের।এই ফোনের মূল্য আনুমানিক ৪৪,৭৯৯ টাকা।
  • এই আইফোনে আছে আইফোন ৬-এর মতো অসাধারন বেজেল ডিজাইন।
  • এটি একমাত্র আইফোন যার আছে টাচ আইডি।
  • এটিতে আছে একটি রিয়ার ক্যামেরা।
  • এতে আছে A13 প্রসেসর আইফোন ১১-এর মতো।

আইফোন এক্সআর-এর স্পেসিফিকেশন

  • অ্যাপেলের পুরনো মডেলের আইফোনগুলোর মধ্যে এটি হলো আধুনিক সময়ে ব্যবহারযোগ্য সবথেকে ভালো আইফোন।
  • এটির মূল্য আনুমানিক ৫০,৪৯৯ টাকা।
  • এতে আছে A12 বায়োনিক প্রসেসর।
  • আছে অত্যাধুনিক বেজেল লেস ডিজাইন যা এই আইফোনকে জনপ্রিয় করে তুলেছে।
  • তবে ক্যামেরার দিক দিয়ে পিছিয়ে পড়েছে এই আইফোন।

নতুন আইফোন ১২ সিরিজের ফোনগুলোর সাথে সাথে আগের বছরগুলোতে মুক্তি পাওয়া আইফোনের মডেলগুলোকেও নিয়ে করা হলো বিস্তারিত আলোচনা।এবার সিদ্ধান্ত নেওয়ার পালা আপনার কোনটি হবে আপনার পরবর্তী আইফোন!ভেবে দেখে নিন নিজেই।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

Leave a Reply