সাবস্ক্রিপশন বিজনেস মডেল কী? ই-কমার্সের এই বিভাগে সাফল্য আশা করা যায়? জেনে নিন বিস্তারিত

0
1537
subscription business model in bengali

বর্তমানে অফলাইনের থেকে অনলাইনে কাজকর্মের মাত্রা অনেক পরিমানে বেড়ে গেছে। মানুষ এখন যেহেতু বেশীরভাগ সময় কাটাচ্ছে অনলাইনে তাই এই সময়ে ই-কমার্সে চাহিদাও বেড়ে গেছে। এই ই-কমার্সেরই একটি বিভাগ হলো সাবস্ক্রিপশন বিজনেস মডেল। কিন্তু এই বিষয়টি আসলে কী? এই বিষয়েই বিস্তারিত আলোচনা করা হলো আজকের পোস্টে।

টেকনোলজি এবং ইন্টারনেটের কল্যানে এখন ই-কমার্সের প্রচলন বিশেষ ভাবে বৃদ্ধি পেয়েছে। ফলত ই-কমার্সের বিভিন্ন রকমের ব্যবসা নিয়েও চলছে বিস্তারিত আলোচনা। সেইরকমই একধরনের ব্যবসার মডেল হলো সাবস্ক্রিপশন বিজনেস মডেল যা পড়ে ই-কমার্সের আওতায়।

সম্প্রতি কিছু বছর ধরে সাবস্ক্রিপশন ব্যবসা বৃদ্ধি পেয়েছে বেশ অনেকটাই। একটি সমীক্ষায় দেখা গেছে অনলাইন ক্রেতাদের প্রায় ১৫% সাইন-আপ করেছে এক বা একাধিক সাবস্ক্রিপশন সার্ভিসে। ১৫% শুনতে কম লাগলেও আসলে কিন্তু এই সংখ্যাটি বিশেষ কম নয়। এবং এই সংখ্যার অঙ্ক ক্রমবর্দ্ধমান।

সাবস্ক্রিপশন ই-কমার্স অবশ্যই বর্তমানের অন্যতম সেরা ব্যবসায়িক মডেল। ক্রেতাদের অর্থের নমনীয়তা প্রদান করে এবং ব্যবসায়ীদের কাঙ্ক্ষিত ব্যবসায়িক টেকসইতা প্রদান করে এই বিজনেস মডেল। যদি এই ব্যবসা সঠিকভাবে সম্পন্ন হয়, এটি আপনাকে দ্রুততার সাথে লাভজনক ব্যবসা দিয়ে প্রচুর পরিমানে উপার্জন করতে সাহায্য করবে।

আজকের এই পোস্টের মাধ্যমে, আমরা পাঠকদের বুঝতে সাহায্য করবো  যে, কিভাবে সাবস্ক্রিপশন ব্যবসা কাজ করে, এই ধরনের মডেলের জনপ্রিয়তার কারণ  এবং কিভাবে আপনি আপনার বুদ্ধি এবং স্ট্র্যাটেজিকে কাজে লাগিয়ে আপনার নিজস্ব সাবস্ক্রিপশন ব্যবসা শুরু করতে পারেন। আজকের পোস্টে আমরা সেই সমস্ত বিষয় বিস্তারিত ভাবে নিয়ে হাজির করেছি পাঠকদের জন্য।

পোস্টে আলোচিত বিষয়গুলো হলোঃ

সাবস্ক্রিপশন বিজনেস মডেল কী?

সহজ কথায় বলতে গেলে, সাবস্ক্রিপশন ভিত্তিক ই-কমার্স একটি ব্যবসায়িক মডেল যা গ্রাহকদের তাদের প্রয়োজনীয় পণ্য বা পরিষেবাগুলি পুনরাবৃত্তি ভিত্তিতে সাবস্ক্রাইব করার অনুমতি দেয়। এই মডেল আপনার গ্রাহকের আপনার ব্যবসার প্রতি স্থিরতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে।

এটি কত প্রকারের হয়?

ই-কমার্সে অনেক ধরনের সাবস্ক্রিপশন ব্যবসা করা যেতে পারে। এটা মূলত বিক্রেতার প্রোডাক্টের মান এবং পরিষেবার উপর নির্ভর করে। পাঠককে এই বিষয়টি সম্বন্ধে পূর্ণাঙ্গ ধারনা দেওয়ার জন্য এই সাবস্ক্রিপশন বিজনেস মডেলের সমস্ত প্রকার সম্বন্ধে একটি বিস্তারিত বিবরণ দেওয়া হলো-

ডিজিটাল কন্টেন্ট সাবস্ক্রিপশন –

ইন্টারনেটের ব্যাপক সহজলভ্যতা এবং এর ক্রমবর্ধমান ব্যবহারের সাথে সাথে বেশ কিছু বড়ো বড়ো কোম্পানি ডিজিটাল কন্টেন্টের সাবস্ক্রিপশন পরিষেবা দেওয়া শুরু করেছে। সহজভাবে বলতে গেলে, এই ধরনের সাবস্ক্রিপশনে গ্রাহকরা  শুধুমাত্র তাদের জন্য সংরক্ষিত কিছু অনলাইন কন্টেন্টের সুবিধা অ্যাক্সেস করতে পারবেন। নেটফ্লিক্স, স্পটিফাই, এবং আমাজন প্রাইমের মত কিছু বড়ো বড়ো কোম্পানি ডিজিটাল সামগ্রী সাবস্ক্রিপশন পরিষেবা প্রদান করে থাকে। যে সব ব্যবহারকারী এই ধরনের পরিষেবার গ্রাহক, তারা বিশেষ সুবিধা পান। এই ধরনের বিশেষ সুবিধা একটি ব্র্যান্ডের প্রতি গ্রাহকদের আনুগত্য আরও বাড়িয়ে তুলতে সাহায্য করে থাকে।

সার্ভিস সাবস্ক্রিপশন –

এই ধরনের পরিষেবা ভিত্তিক সার্ভিস সাবস্ক্রিপশন মডেল অবশ্যই বড়ো বড়ো কোম্পানি দ্বারা ব্যবহৃত সবচেয়ে সাধারণ ব্যবসায়িক মডেল। এই ধরনের সার্ভিস সাবস্ক্রিপশন মডেলে ব্যবসা করেন অনেক বড়ো বড়ো কোম্পানি, যার মধ্যে রয়েছে Mailchimp, WordPress.com, Avada.io এবং Statista। এই মডেলের মাধ্যমে, একজন ব্যবহারকারী নিয়মিত ভাবে তাদের প্রয়োজনীয় পরিষেবা সাবস্ক্রাইব করতে পারবেন। এই ধরনের ব্যবসায়িক মডেল সাধারণত মূল্য-ভিত্তিক পরিষেবা প্রদান করে থাকে। এই ধরনের সাবস্ক্রিপশন ব্যবহারকারীদের শুধুমাত্র তাদের প্রয়োজনীয় মূল্য পরিশোধ করার ক্ষমতা প্রদান করে। এছাড়াও, এর কম পরিমানের মূল্য পরিকল্পনা এবং অতিরিক্ত সুবিধা গ্রাহকদের আরও বেশী করে আকৃষ্ট করে থাকে।

সাবস্ক্রিপশন বক্স –

সাবস্ক্রিপশন বক্স  সাবস্ক্রিপশন ব্যবসার একটি প্রোডাক্ট ভিত্তিক বিভাগ। এই ধরনের সাবস্ক্রিপশন বক্সের মাধ্যমে ক্রেতারা নিজেদের উপহার দিতে সক্ষম হন। এখানে, গ্রাহকরা তাদের পছন্দের সাথে প্রাসঙ্গিক কিউরেটেড প্রোডাক্ট পেতে সাবস্ক্রাইব করে থাকেন এক একটি সাবস্ক্রিপশন বক্সে। খাদ্য থেকে শুরু করে বই সবকিছুর জন্যই রয়েছে সাবস্ক্রিপশন বক্সের সুবিধা।  এই ধরনের সাবস্ক্রিপশন বিজনেস মডেলে কিছু ক্ষেত্রে কোম্পানির পক্ষ থেকে পছন্দ করা প্রোডাক্ট দিয়ে বানানো বক্স কিনতে হয়, আবার কিছু কিছু ক্ষেত্রে কোম্পানি ক্রেতাদেরই নিজেদের বাক্স নিজেদের সাজানোর সুবিধা প্রদান করে থাকে। এইধরনের কিছু বড়ো বড়ো বিখ্যাত সাবস্ক্রিপশন বক্স পরিষেবার মধ্যে রয়েছে সেলাই ফিক্স, বার্চবক্স, দ্য বিগ বুক বক্স এবং লুট ক্রেট ইত্যাদি।

আপনি প্রায় যে কোনো প্রোডাক্টের সাথে একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠা করতে পারেন। উদাহরণস্বরূপ, কিছুদিন আগে, উবের কোম্পানি ‘উবের রাইড পাস’ চালু করেছে, যা আরোহীদের তাদের রাইডের টাকা বাঁচাতে সাহায্য করার ক্ষেত্রে ব্যবহৃত একটি সাবস্ক্রিপশন প্ল্যান। জোম্যাটো গোল্ড সাবস্ক্রিপশন ই-কমার্সের একটি চমৎকার বাস্তবায়নের আরেকটি উদাহরণ। কোম্পানি এই সাবস্ক্রিপশনে কিছু বিশেষ সুবিধা যেমন বিনামূল্যে খাবার, দ্রুত ডেলিভারি, এবং তার গোল্ড সাবস্ক্রিপশনের গ্রাহকদের জন্য কিছু ডিসকাউন্টের সুবিধা প্রদান করে থাকে।

এই বিজনেস মডেল কেন এত জনপ্রিয়?

আজকাল সাবস্ক্রিপশন কমার্স সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এর জনপ্রিয়তার পিছনে বেশ কিছু কারণ রয়েছে। বড়ো বড়ো বিখ্যাত ব্র্যান্ডগুলোর মধ্যে সাবস্ক্রিপশন কমার্সের প্রবণতা এত বেশী বৃদ্ধি পেয়েছে কেন তার কারণ এখানে কিছুটা তুলে দেওয়া হল।

ব্যবসার ব্যাপারে স্বচ্ছ ধারনা পাওয়া যায়ঃ  

সাবস্ক্রিপশন বিজনেস মডেলের স্বচ্ছতা এটির জনপ্রিয় হওয়ার প্রধান কারণ। এই সাবস্ক্রিপশন মডেল ব্যবসার সবরকমের অনিশ্চয়তা দূর করতে সাহায্য করে। আপনি জানেন ঠিক কোন আইটেমগুলি পুনরায় পূরণ করতে হবে, কোন পরিমাণে, এবং কত ঘন ঘন। এবং অর্থও তাই খরচ হয় পরিমানমতো। এছাড়াও ইনকামের ক্ষেত্রে থাকে একটি ধারাবাহিক প্রবাহ, যা অবশ্যই ব্যবসার ক্ষেত্রে একটি ভীষনভাবে গুরুত্বপূর্ণ বিষয়। একটি ব্যবসায় গ্রাহক সংখ্যা জানা থাকলে, ব্যবসার মোট টার্নওভার ভবিষ্যদ্বাণী করা কঠিন নয়। পরিশেষে, এটি আপনাকে তালিকা এবং অর্থ প্রদান পরিচালনায় ব্যস্ত হওয়ার পরিবর্তে নতুন গ্রাহক অর্জনের উপর মনোযোগ দিতে সাহায্য করবে।

ক্রেতারা সবথেকে বেশী আকৃষ্ট হয়ঃ  

একটি ব্যবসার সবথেকে কঠিন ব্যাপার হলো ব্যবসায় গ্রাহকের পরিমান বৃদ্ধি করা। তবে সাবস্ক্রিপশন বিজনেস মডেলে এই বিষয়ে কোনো চিন্তাই থাকে না। একটি সাবস্ক্রিপশন বাণিজ্য ব্যবসায়িক মডেল আপনাকে একটি ভাল সংখ্যক গ্রাহক ধরে রাখতে সাহায্য করে। এর ফলে প্রাসঙ্গিক প্রোডাক্ট বিক্রয় বা ক্রস-সেলিং দ্বারা আপনার উপার্জন বৃদ্ধি করতে পারেন। উচ্চ গ্রাহক ধরে রাখা মানে ভাল ব্যবসায়িক স্থিতিশীলতা এবং যথাযোগ্য উপার্জন, যা একটি উন্নতমানের এবং স্বাস্থ্যকর ব্যবসার ক্ষেত্রে ভীষনভাবে জরুরি।

এই বিজনেস মডেল কী  ই-কমার্সের ভবিষ্যত?

ই-কমার্স দ্রুত বিকশিত হওয়ার সাথে সাথে, সাবস্ক্রিপশন বিজনেস মডেল আরও বেশী করে স্বাভাবিক হয়ে উঠছে। বিনোদন থেকে শুরু করে স্বাস্থ্য এবং বিউটি প্রোডাক্ট, সবরকমের জিনিসই গ্রাহকরা তাদের দৈনন্দিন জীবনে সাবস্ক্রিপশনের সুবিধার সাথে ব্যবহার করা শুরু করেছে। সাবস্ক্রিপশনের এর সাথে আসা মূল্যের নমনীয়তা এবং সুবিধার জন্য আরও বেশী করে সাবস্ক্রিপশনের দিকে ঝুকছে মানুষ। বিক্রেতার ব্যবসার অফার যাই হোক না কেন, সাবস্ক্রিপশন বিজনেস মডেল বিক্রতাকে শুধুমাত্র  সর্বোচ্চ উপার্জন করতে সাহায্য করবে না বরং তাঁর সাথে সাথে গ্রাহক সন্তুষ্টি এবং আনুগত্য বৃদ্ধি করতেও সাহায্য করবে। এটি এখন নিঃসন্দেহে বলা যায় যে, অন্যান্য ব্যবসার থেকে সাবস্ক্রিপশন ব্যবসার মডেল এখন বেশী সফলতা অর্জন করতে সক্ষম হচ্ছে।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

আরও পড়ুনঃ এই ৮টি সফল স্টার্টআপ-এর গল্প আপনার মনেও জাগিয়ে তুলবে উৎসাহ এবং ঝুঁকি নেওয়ার সাহস!

Leave a Reply