গুগল ম্যাপে এখন থেকে থাকবে দশটি ভারতীয় ভাষার সাপোর্ট!

0
827

দৈনিন্দিন ক্ষেত্রে একটি বহুল ব্যবহৃত অ্যাপ হলো গুগল ম্যাপ। অচেনা রাস্তা চিনতে এই ম্যাপ বিশেষভাবে সাহায্য করে থাকে। তবে এই ম্যাপকে নিজের মাতৃভাষায়ও ব্যবহার করা যাবে এখন। কারণ গুগল ম্যাপে এখন সাপোর্ট করবে দশটি ভারতীয় ভাষা।

ভারতবর্ষ হলো বিভিন্নতার মাঝে অভিন্ন একটি দেশ। এটি এমন একটি দেশ যেখানে বিভিন্ন প্রদেশের মানুষ বিভিন্ন ভাষায় কথা বলে থাকে। ভাষার মধ্যে এমন মাত্রার অভিন্নতা সচারচর আর অন্য কোনো দেশে দেখা যায় না। সেইরকমই বিভিন্ন প্রদেশে আছে বিভিন্ন মানুষ যারা ইংরাজী জানেন না, শুধু জানেন তাদের মাতৃভাষাটুকু। তাই গুগল ম্যাপের মতো কার্যকরী অ্যাপ যদি তাদের ভাষাতে ব্যবহার করা যায় তাহলে তাদের বিশেষ উপকার হয়। এই সমস্যা সমাধানের জন্যই বিশেষ করে গুগল ম্যাপ একটি উপায় চালু করেছে, যাতে ভারতের ইংরাজী ভাষা না জানা মানুষেরাও এই অ্যাপ সহজ ভাবে ব্যবহার করতে পারে। গুগল অ্যাপ তার ঝোলায় যোগ করেছে দশটি ভারতীয় ভাষা। অর্থাৎ এখন বিভিন্ন প্রদেশের ব্যবহারকারীরা সহজেই নিজেদের মাতৃভাষায় অতি সহজেই ব্যবহার করতে পারবে গুগলের এই অসাধারন অ্যাপটি।

যেহেতু গুগল ম্যাপে অধিকাংশ বিখ্যাত ভারতীয় স্থানের নাম সাধারণত ভারতের স্থানীয় লিপিতে পাওয়া যেত না, তাই অনেকেরই ব্যবহার করতে অসুবিধা হত। অসুবিধার মূল কারণ হলো এই জায়গার নামগুলি বেশীরভাগই ইংরেজিতে হয় এবং কিছু ক্ষেত্রে ল্যাটিন লিপির উপর ভিত্তি করে অ্যাক্রোনিমও থাকে জায়গার নামে। সেইগুলোই ভারতীয় ভাষার শব্দ এবং নামের সাথে মিলিত হয়। ফলে একটি মিশ্র ভাষার সৃষ্টি হয় যা গুগল ম্যাপের ডিটেক্ট করতে অসুবিধা হয়।গুগল দাবি করছে  যে তারা বর্তমানে এই মিশ্র ভাষার বিষয়টি নিয়ে কাজ করছে যা শব্দের ফোনেটিক বৈশিষ্ট্যের হিসাব করার সময় এক স্ক্রিপ্ট থেকে অন্য স্ক্রিপ্টে অক্ষর ম্যাপ করে।

তবে এতে কিছু অসুবিধাও আছে। ব্যবহারকারীদের বোঝার জন্য কোম্পানি তাদের অফিসিয়াল ব্লগে একটি উদাহরণ দিয়ে তাদের এই নতুন আপগ্রেডকে ব্যাখ্যা করেছে। তারা এই ব্লগে বলেছে, গুজরাটের আহমেদাবাদের একজন ব্যবহারকারীর কথা বিবেচনা করুন, যিনি নিকটবর্তী হাসপাতাল, কেডি হাসপাতাল খুঁজছেন। তিনি এবার গুগল ম্যাপে গুজরাতি ভাষায় লিখলেন ‘কেডি হাসপাতাল’। এবার গুগল হাসপাতাল শব্দটি বুঝতে পারলেও, ‘কেডি’ শব্দটিকে আর অনুধাবন করতে পারে না। তখন সে ‘কেডি হাসপাতাল’ -এর ফলাফল না দেখিয়ে নিকটবর্তী বিভিন্ন হাসপাতালের ফলাফল দেখাতে শুরু করে। সুতরাং গুজরাটি লিপি গুগল ম্যাপের মধ্যে যুক্ত করা থাকলেও কিছু ক্ষেত্রে সেটি ঠিক মতো কাজ করছে না, ব্যবহারকারীকে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।

এই অসুবিধাটিকে কাটিয়ে ওঠার জন্যই , গুগল ল্যাটিন স্ক্রিপ্ট পিওআই-এর নাম ভারতের বিশিষ্ট ১০টি ভাষায় অনুবাদ করার জন্য উন্নত মডেলের একটি এনসেম্বল তৈরি করেছে। এই ভাষাগুলোর মধ্যে আছে হিন্দি, বাংলা, মারাঠি, তেলুগু, তামিল, গুজরাটি, কন্নড়, মালয়ালম, পাঞ্জাবি, এবং ওড়িয়া এই ভাষা গুলো। এই এনসেম্বল ব্যবহার করে তারা ভারতের লক্ষ লক্ষ পিওআইএস-এর সাথে এই ভাষাগুলোয় নাম যোগ করেছে, যা কিছু ভাষার বেশ কিছুটা অংশ ব্যাপ্ত করতে পেরেছে। গুগল দাবি করেছে যে এর ফলে অবিলম্বে লক্ষ লক্ষ ভারতীয় ব্যবহারকারী উপকৃত হবে যারা ইংরেজি বলতে পারে না। এই নতুন টেকনোলজির ফলে ভারতের লক্ষ্যাধিক মানুষ সহজেই নির্বিঘ্নে গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন ভাষাগত কোনো সমস্যা ছাড়াই।

গুগল ম্যাপ দিন বদলের সাথে সাথে কিছু কিছু ক্ষেত্রে এনেছে বিশেষ বড়ো মাপের উন্নতি, যার মধ্যে বিশেষ করে উল্লেখযোগ্য হলো এটি। তবে এছাড়াও আরও অনেক ক্ষেত্রে গুগল ম্যাপ এখনও কাজ চালিয়ে যাচ্ছে। তাই আশা করা যাচ্ছে আগামী সময়ে গুগল ম্যাপ আরও উন্নত কিছু আপডেট নিয়ে হাজির হবে টেজ দুনিয়ার সামনে।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

আরও পড়ুনঃ কোডিং ছাড়াই বানিয়ে ফেলুন অ্যান্ড্রয়েড অ্যাপ! কীভাবে? জেনে নিন বিস্তারিত

Leave a Reply