জেনে নিন ব্যবসাক্ষেত্রে কালার সাইকোলজির রঙীন অবদান!

0
1150

একটি ব্র্যান্ডকে সফল করতে কালার সাইকোলজি ভীষণভাবে সাহায্য করে।রঙের গভীর তত্ত্ব জানা থাকলে রঙের ব্যবহারের সাহায্যে একটি ব্র্যান্ডকে বাজারে স্থাপন করা অনেকটাই সহজ হয়ে যায়।

কালার সাইকোলজি কি?

রঙ মানুষের মনের ওপর কীভাবে প্রভাব বিস্তার করে সেই সংক্রান্ত অধ্যয়ন হল কালার সাইকোলজি। বিভিন্ন রঙ আমাদের মনের ওপর বিভিন্নরকমের প্রভাব ফেলতে পারে আবার এক রকমের রঙও নানাসময়ে নানানরকম প্রভাব ফেলে, আর এই সবটাই নির্ভর করে মানুষের মানসিক স্থিতির ওপর।

মার্কেটিংয়ের জন্য কালার সাইকোলজি গুরুত্বপূর্ণ কেন?

ব্র্যান্ডের সাথে কাস্টমারের মানসিক সংযোগ স্থাপনের ক্ষেত্রে রঙ একটি বড় ভূমিকা পালন করে। এই কারণেই সফল ব্র্যান্ড মার্কেটিং এর জন্য কালার সাইকোলজি বোঝা খুবই গুরুত্বপূর্ণ।

কোন রঙ কী প্রভাব ফেলে মানুষের মনে?

রেড – এই রঙ যৌবন, উত্তেজনা ও সাহসী মনভাব জাগিয়ে তোলে।
ইয়েলো – মানুষের মনে আশাবাদী মনোভাব সৃষ্টি করে এবং ভাবনাচিন্তায় নির্মলতা প্রদান করে।
গ্রিন – মানুষের মনে সুস্বাস্থ্য, সমবৃদ্ধি ও শান্তির অনুভব জাগিয়ে তোলে।
পার্পল – এই রঙ মানুষের কল্পনাপ্রবণ, সৃষ্টিশীল এবং জ্ঞানী দিককে জাগিয়ে তোলে।
নীল রঙ- মানুষের মনে বিশ্বাস, সামর্থ ও নির্ভরতা জাগিয়ে তোলে।

Leave a Reply