ভারতীয় শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য কানাডা কী উপযুক্ত?জেনে নিন বিস্তারিত

0
588

ভারতীয় শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার জন্য কানাডা ভীষন ভাবে জনপ্রিয়।প্রত্যেক বছরই কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের আবেদন বিশ্ববিদ্যালয়গুলিতে সবথেকে বেশি দেখা যায়।এছাড়াও কানাডার প্রত্যেক শহরেই ভারতীয়দের অবস্থান চোখে পড়ার মতো।এছাড়াও কানাডায় আছে অসাধারণ সমস্ত ঘোরার জায়গা।উচ্চশিক্ষার জন্য সেখানে থাকাকালীন মনোরঞ্জনের কোনো অভাবই হবে না কানাডাতে।

কানাডার শিক্ষাব্যবস্থা

কানাডার শিক্ষাব্যবস্থা প্রায় অনেকটাই মার্কিন শিক্ষাব্যবস্থার মতো। তবে কানাডার শিক্ষাব্যবস্থায় কিছুটা ব্রিটিশ শিক্ষাব্যবস্থার প্রভাবও লক্ষ্য করা যায়। 

কানাডায় মূলত তিনধরনের শিক্ষাপ্রতিষ্ঠাণো আছে।

  • পাবলিক বিশ্ববিদ্যালয়- কানাডায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো চলে মূলত সরকারি অনুদানে ও শিক্ষার্থীদের টিউশন ফি-এর ওপর নির্ভর করে। 
  • প্রাইভেট বিশ্ববিদ্যালয়- কানাডার প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলি নির্ভর করে বিভিন্ন রিসার্চ গ্র্যান্টস-এর ওপর।এই বিশ্ববিদ্যালয়গুলি কোনোরকমের সরকারি অনুদান পায় না।
  • লিবারাল আর্টস কলেজ- কানাডার লিবারাল আর্টস কলেজগুলো অনেকটাই মার্কিন লিবারাল আর্টস কলেজগুলোর মতোই।এই কলেজগুলো সাধারণত পাবলিক ও প্রাইভেট দুইরকমেরই হয়।তবে এই কলেজগুলোতে শুধুমাত্র স্নাতক ডিগ্রীর পড়াশোনাই করা যায়।

উচ্চশিক্ষার জন্য কানাডা কেন উপযুক্ত?   

পারপার্শ্বিক সৌন্দর্য্য থেকে শুরু করে সামাজিক পরিবেশ সবদিক থেকেই কানাডা ভীষনভাবে উন্নত।এছাড়াও কানাডার দুটি বড়ো শহর মনট্রেল এবং টরোন্টো শিক্ষার্থীদের থাকার জন্য একদম উপযুক্ত।শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী সবরকম সুবিধা সহজেই পাওয়া যায় এই দুটি শহরে।

কানাডায় আছে উন্নত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান এছাড়াও অপরাধ প্রবণতার দিক থেকেও কানাডা নিরাপদ দেশ আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য।

কানাডার স্টাডি প্রোগ্রাম

কানাডাতে তিনটি সময়ে শিক্ষার সেশন শুরু হয়।একটি শুরু হয় সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে, একটি জানুয়ারী থেকে এপ্রিলের মধ্যে এবং সর্বশেষটি হয় মে থেকে আগস্টের মধ্যে।যদিও সেপ্টেমবর থেকে ডিসেম্বরের মধ্যেই বেশীরভাগ বিশ্ববিদ্যালয় তাদের অ্যাডমিশনের সময় নির্বাচন করে।

শিক্ষার্থীরা এখানে উচ্চশিক্ষার যেকোনো স্তর বেছে নিতে পারে-

  • সার্টিফিকেট কিংবা ডিপ্লোমা কোর্স (এক অথবা দুই বছরের)
  • অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স (দুই কিংবা তিন বছরের)
  • স্নাতক (তিন অথবা চার বছরের)
  • স্নাতকোত্তর (দুই বছরের)
  • পিএইচডি (চার থেকে পাঁচ বছরের)

কানাডায় উচ্চশিক্ষার খরচ

কানাডায় শিক্ষার খরচ অন্যান্য দেশের তুলনায় অনেক কম।যদিও কানাডায় বিশ্ববিদ্যালয়ের খরচ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন রকমের হয়।তবুও একজন শিক্ষার্থীর মোটামোটি খরচ একবছরে কানাডার মূল্যে ১০,০০০ থেকে ৪০,০০০-এর মধ্যে হবে। অর্থাৎ ভারতীয় মূল্যে পাঁচ লক্ষ টাকা থেকে বাইশ লক্ষ টাকার মধ্যে হয়ে যাবে।

থাকার খরচও নির্ভর করে এলাকার ওপর।তবে মোটের ওপর থাকার জন্য খরচ হবে ভারতীয় মূল্যে তিন লাখ থেকে পাঁচ লাখের মধ্যে।

এছাড়াও আন্তর্জাতিক শিক্ষার্থীরা নিজেদের ওয়ার্ক পারমিট নিয়ে নেয় কানাডায় তাহলে তারা পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম কাজ করে অর্থ উপার্জন করতেও সক্ষম হবে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ

কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সরকারি এবং বেসরকারি দুইরকমেরই স্কলারশিপের ব্যবস্থা আছে।

সরকারি স্কলারশিপ

  • কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ
  • NSERC পোস্ট গ্র্যাজুয়েট স্কলারশিপ

বেসরকারি স্কলারশিপ

  • কানাডিয়ান রোডিস স্কলারস ফাউন্ডেশন স্কলারশিপ
  • ট্রুডো স্কলারশিপ এবং ফেলোশিপ

এছাড়াও কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কিছু স্কলারশিপ আছে।উচ্চশিক্ষার জন্য আবেদন করার সময় সেইসব দিকে শিক্ষার্থীকে বিশেষ করে নজর করতে হবে।

কানাডায় উচ্চশিক্ষা লাভ করার সুবিধা

  • উচ্চশিক্ষা লাভের জন্য আছে প্রচুর ছোটো বড়ো বিশ্ববিদ্যালয়ের সুবিধা।
  • সুন্দর প্রাকৃতিক শোভার সাথে সাথে একজন শিক্ষার্থী পায় তার বসবাসযোগ্য উপযুক্ত সামাজিক পরিবেশ।
  • সারা বিশ্বের নানা ভাষার নানা সংস্কৃতির মানুষদের সাথে পরিচয় ঘটানোর সুযোগ পায় শিক্ষার্থীরা।

উন্নত মানের উচ্চশিক্ষা লাভের সাথে সাথে শিক্ষার্থীদের জন্য এই দেশ সাজিয়ে রেখেছে আরও অন্যান্য সুন্দর উপহার।উচ্চশিক্ষার ক্ষেত্র ছাড়াও কানাডা বিখ্যাত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য।সুন্দর প্রকৃতি, স্বাস্থ্যকর সামাজিক পরিবেশ সব মিলিয়ে কানাডা উচ্চশিক্ষার ক্ষেত্র হিসাবে অনন্য।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

আরও পড়ুনঃ দারিদ্রতা কাটিয়ে ধনী হওয়ার তিনটি উপায়!

Leave a Reply