ইউটিউব থেকে পছন্দের ভিডিও ডাউনলোড করুন সম্পূর্ণ বিনামূল্যে- জেনে নিন বিস্তারিত

0
743

অনেক মানুষই নিজেদের অবসরে কিংবা কোনো কিছু শেখার জন্য ইউটিউবের স্মরণাপন্ন হয়ে থাকেন। এই প্রিয় অ্যাপের কোনো ভিডিও পছন্দ হলে তখন তাকে ডাউনলোড করতে ইচ্ছা হলে, সেখানেই বাধা খেয়ে যায় প্রায় অনেক ব্যবহারকারী।ইউটিউব অ্যাপ থেকে ভিডিও ডাউনলোডের প্রক্রিয়া অনেকেরই অজানা।এই সমস্যার সমাধানের জন্যই আজ আমরা ইউটিউব অ্যাপের ভিডিও কীভাবে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করা যায় সেই বিষয়ে আলোচনা করবো।

ইউটিউব অ্যাপে আমরা যেই ভিডিওগুলো দেখি সেইসবগুলি চলে অনলাইনে।কিন্তু আমরা যখন ট্রেন কিংবা প্লেনে ট্রাভেল করি তখন অনলাইনে ভিডিও দেখা সম্ভব হয় না।অফলাইনে তখন ভিডিও ডাউনলোড করা থাকলে ইন্টারনেট না থাকলেও সময় কাটাতে অনায়াসেই নিজের প্রিয় ভিডিও দেখা সম্ভব হয়।সবচেয়ে মজার বিষয় হলো ইউটিউবেই আছে কিছু টুলস যার মাধ্যমে ইউটিউবেই অফলাইন ভিডিও ডাউনলোড করা যায়।এখন দেখে নেওয়া যাক বিভিন্ন ডিভাইসে কীভাবে ডাউনলোড করা যাবে ইউটিউব থেকে বিনামূল্যে ভিডিও।

কম্পিউটারে ইউটিউবের ভিডিও ডাউনলোড করার প্রক্রিয়া

  • কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য 4K ভিডিও ডাউনলোডার ইনস্টল করতে হবে।এই সফটওয়্যারটি সম্পূর্ন বিনামূল্যে পাওয়া যায়।সফটওয়্যারটি ইনস্টল হয়ে যাওয়ার পর ‘লঞ্চ’ -এ মার্ক করে ‘ফিনিশ’-এ ক্লিক করতে হবে।
  • এরপর নিজের ব্রাউজারে যেই ইউটিউব ভিডিওটি ডাউনলোড করতে চাওয়া হচ্ছে সেটিকে খুলে তার URL কপি করতে হবে।এরপর আবার 4K ভিডিও ডাউনলোডার-এ ফিরে এসে ওই কপি করা  URLটি সবুজ রঙের ‘পেস্ট লিঙ্ক’ বাটনে ক্লিক করে তার মধ্যে দিতে হবে।
  • এরপর এই সফটওয়্যার আপনার পছন্দের ভিডিও কে খুঁজে বের করে সেটিকে ডাউনলোড করার জন্য তৈরী করবে।সেই সময়ে আপনাকে কোন ভিডিও কোয়ালিটিতে এবং কোন সাইজে  এই ভিডিও টি ডাউনলোড করতে চান সেটিকে সিলেক্ট করতে হবে। ব্যস, আপনার ভিডিও ডাউনলোড হওয়া শেষ।এবার ইচ্ছা মতো আপনার ল্যাপটপে আপনার প্রিয় ভিডিওর মজা উপভোগ করুন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি

  • অ্যান্ড্যয়েড ডিভাইসে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য যেই টুলটি সবথেকে বেশী ব্যবহৃত হয়ে থাকে সেটি হলো ‘টিউব মেট’।এই টুলটি ব্যবহার করতেও ভীষন সহজ।তবে এই অ্যাপটি গুগল প্লে স্টোরে সহজলভ্য নয়।তাই এটিকে ব্রাউজার থেকে ডাউনলোড করতে হবে।তারজন্য ব্যবহারকারীকে তার ডিভাইসের অন্যান্য সোর্স অ্যাপ ইন্সটলের অপশন অন করে রাখতে হবে।
  • অ্যাপটি ডাউনলোড করার পর সেটিকে ইনস্টল করুন আপনার ডিভাইসে।এই অ্যাপটিকে খুললে দেখা যাবে এটির ভেতরের ডিজাইন অনেকটা ইউটিউব অ্যাপেরই মতো।তবে এর ব্যাকগ্রাউন্ড কালো রঙের। এখানে আপনার ইউটিউবের ভিডিওটিকে সার্চ করলেই সেটি এসে হাজির হবে সেটিকে খুলে অ্যাপে থাকা ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার পছন্দের ইউটিউব ভিডিও ডাউনলোড করা সম্পন্ন হবে।

আইফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি

  • iOS-এ ইউটিউব অ্যাপ ডাউনলোড করতে হলে একটি অ্যাপ প্রথমে ডাউনলোড করতে হবে, যার নাম ‘Document’।এটি একটি ফাইল ম্যানেজিং অ্যাপ কিন্তু ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রেও এই অ্যাপটি সাহায্য করে থাকে।
  • এই অ্যাপটি থেকে ভিডিও ডাউনলোড করতে গেলে প্রথমে ইউটিউব অ্যাপ থেকে উক্ত ভিডিওর লিঙ্ক কপি করতে হবে।
  • এরপর ডকুমেন্ট অ্যাপটি খুলে ওখানকার ওয়েব ব্রাউজারে গিয়ে savefrom.net পেজটি ওপেন করতে হবে। সেখানকার  ইনপুট বক্সে এরপর ইউটিউব থেকে কপি করা লিঙ্কটা পেস্ট করতে হবে।
  • এরপর ভিডিও কোয়ালিটি অপশন সিলেক্ট করলেই ভিডিও ডাউনলোড হতে শুরু করে দেবে।

অ্যাপলের ম্যাক ল্যাপটপে ইউটিউব ডাউনলোড করার পদ্ধতি

  • ম্যাকবুকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার অনেকগুলো অপশন উপস্থিত। তবে সেই সবগুলোর মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো MacX YouTube Downloader-এর মাধ্যমে ডাউনলোড করা।
  • এই ডাউনলোডার ওপেন করে সেখানে ইউটিউব ভিডিওর লিঙ্কটা ইনপুট করে কোয়ালিটি এবং সাইজ সিলেক্ট করলেই ভিডিও ডাউনলোড করা সম্পূর্ণ হবে।

ওপরে বর্নিত উপায়গুলোর মাধ্যমে এখন অনায়াসেই ইউটিউব থেকে নিজের ডিভাইসে নিজের পছন্দের ভিডিও ডাউনলোড করে অফলাইনেও সেই ভিডিওর আনন্দ উপলব্ধ করা যাবে।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

Leave a Reply