১১টি দূর্দান্ত স্টার্টআপ আইডিয়া নামমাত্র বিনিয়োগে!

0
1695

একটি স্টার্ট আপ-এর সফলতা নির্ভর করে একটি অনন্য ও উদ্ভাবনীর ব্যবসার চিন্তাধারার মাধ্যমে।সবারই স্বপ্ন থাকে নিজের একটি স্টার্ট আপ শুরু করার এবং সফল হওয়ার।কিন্তু বেশীরভাগের সেই স্বপ্ন পূরণ হয় না উদ্ভাবনী চিন্তাশক্তির অভাবে।

তাই আজ সেই সমস্ত অল্পবয়সী উর্বর বুদ্ধির মানুষদের জন্য নিয়ে আসা হলো এগারোটি স্টার্ট আপ আইডিয়ার সন্ধান।এই আইডিয়াগুলো আপনাকে নিয়ে যেতে সাহায্য করবে আপনার স্বপ্নের গন্তব্যে।

১।কাস্টম জামাকাপড়

এখন সবাই কাস্টম জামাকাপড় অর্থাৎ নিজের মতো বানানো জামাকাপড় কিনতে আগ্রহী।নিজের নাম কিংবা প্রিয়জনের নাম লেখা জামাকাপড় বা পছন্দের ছবি প্রিন্ট করা জামাকাপড় ইত্যাদির চাহিদা এখন প্রচন্ড ভাবে বৃদ্ধি পেয়েছে।তাই স্টার্ট আপ আইডিয়ার তালিকায় সর্বপ্রথমেই থাকবে কাস্টম জামাকাপড়ের ব্যবসা।তবে এই ব্যবসার ক্ষেত্রে দরকার একটি ডিজাইনিং টিমের যারা এই জামাকাপড়গুলি চাহিদা মতো ডিজাইন করতে সাহায্য করবে।সুতরাং এই ব্যবসায় বিনিয়োগের প্রয়োজন আছে।কিন্তু সেরকমই এই ব্যবসায় অর্থ উপার্জনের সুযোগও আছে বিস্তর।

২।ফিজেট টয়স

ফিজেট টয় স্বনিয়ন্ত্রন ও মনোযোগ বাড়ানোর জন্য ব্যবহার করা হয়ে থাকে।ফিজেট খেলনার ব্যবসা একটি দারুন স্টার্ট আপ আইডিয়া।সারা বিশ্বে ফিজেট খেলনার চাহিদা ভীষনভাবে রয়েছে।এই সময়ে এই ব্যবসা শুরু করলে সহজেই যথেষ্ট পরিমান অর্থ উপার্জন করা সম্ভব হবে।

৩।খাবারের কন্টেনার

খাবারের কন্টেনারের ব্যবসা একটি অন্যরকমের স্টার্ট আপ-এর আইডিয়া।এই ব্যবসা আস্তে আস্তে ভীষনই জনপ্রিয় হয়ে উঠছে।এই ব্যবসাতে বিনিয়োগের পরিমানও কম।তবে এই ব্যবসায় যেই কন্টেনার ব্যবহার করা হবে সেইগুলো যেনো সুন্দর রঙবেরঙের হয় সেইদিকে নজর রাখতে হবে।রঙবেরঙের কন্টেনার কাস্টমারকে আকর্ষিত করতে সাহায্য করবে।তবে এই ব্যবসা করতে খাদ্য সুরক্ষার লাইসেন্স-এর প্রয়োজন পরবে।

৪।অরগ্যানিক খাবার

এখন যত দিন এগোচ্ছে মানুষ ততটাই স্বাস্থ্য সচেতন হয়ে উঠছে।ফলে স্বাস্থ্যের খাতিরে অরগানিক খাদ্যে মানুষ অর্থ ব্যয় করতে ইচ্ছুক হচ্ছে।তাই এই সময়ে অরগ্যানিক খাবারের ব্যবসা একটি অর্থ উপার্জনের উপায় হতে পারে।

৫।অনলাইন শিক্ষার কোর্স

বর্তমান শিক্ষানীতি অনুযায়ী শিক্ষাক্ষেত্রর সবকিছুই আস্তে আস্তে অনলাইন এবং ডিজিটালাইজড হয়ে যাচ্ছে।এই নতুন নিয়মের সুযোগের সদ ব্যবহার করে সহজেই অর্থ উপার্জনের ব্যবস্থা করা যায়।যদি কোনো বিষয়ে আপনার প্রচুর জ্ঞান থাকে তাহলে সেই বিষয়ের ওপর সহজেই অর্থের বিনিময়ে শিক্ষার্থীদের কোর্স করাতে সক্ষম হবেন।

৬।অনলাইন বিজ্ঞাপন ম্যানেজমেন্ট

অনলাইন বিজ্ঞাপন ম্যানেজমেন্ট-এর আইডিয়া হলো একটি দূর্দান্ত স্টার্ট আপ আইডিয়া।অনলাইন বিজ্ঞাপন ম্যানেজারের চাহিদা ভীষন ভাবে ক্রমবর্ধমান।এই বিষয়ে কারোর যদি দক্ষতা থাকে সে তবে অনায়াসেই এই ব্যবসায় যথেষ্ট পরিমান অর্থ উপার্জন করতে সক্ষম হবে।

৭।সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

আরেকটি স্টার্টআপ ব্যবসার আইডিয়া হলো সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট।সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ হলো আকর্ষনীয় কন্টেন্ট তৈরী করে একটি সোশ্যাল মিডিয়া পেজের লাইক এবং শেয়ার বাড়ানো।যদি কারোর ম্যানেজমেন্ট দক্ষতা এবং মার্কেটিং-এর দক্ষতার সাথে সাথে টেকনিক্যাল দিকেও দক্ষতা থাকে তাহলে সে অনায়াসেই ব্যবসা করতে সক্ষম।

৮।উৎসবের ডেকোরেশন

বিভিন্ন উৎসব ও পার্টির ডেকোরেশনের ব্যবসা অন্যান্য সফল ব্যবসার মধ্যে অন্যতম।বিভিন্ন জন্মদিনের পার্টি, বর্ষ উদযাপনের পার্টি ইত্যাদি ডেকরেশন করেও যথেষ্ট পরিমান অর্থ উপার্জন করা যায়।তবে এই ব্যবসা একার দ্বারা সম্ভব হয় না এর জন্য একটি টিমের প্রয়োজন পড়ে।

৯।STEM টয়

STEM টয় বিজ্ঞান, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এবং গণিতের সাথে জড়িত।শিশুদের শিক্ষাক্ষেত্রে জ্ঞান বিকাশের জন্য এই ধরনের খেলনা ব্যবহার করা হয়।এই ছাড়াও বিভিন্ন প্রকল্পের কাজ করতেও এটি ব্যবহার করা হয়ে থাকে।যদি এই বিষয়ে কারোর আগ্রহ থেকে থাকে তাহলে সেই এই খেলনার ব্যবসাও করতে পারে।

১০।ট্রাভেল রেন্টাল ব্যবসা

ট্রাভেল রেন্টাল ব্যবসা এখন এই যুগের একটি নতুন রকমের ব্যবসার আইডিয়া।এই ব্যবসায় বিভিন্ন পর্যটন ক্ষেত্রে থাকার জায়গা ভাড়া দেওয়ার কাজ করতে হয়।এই ব্যবসায় যোগাযোগ বাড়ানোর প্রয়োজন পড়ে।পর্যটন ক্ষেত্রে কারা কারা নিজস্ব সম্পত্তি ভাড়া দিতে রাজি আছেন তাদের সাথে যোগাযোগ করতে হয়।এটি একটি নতুন ধরনের চিন্তাভাবনা তাই এতে সফলতা পেতে গেলে একটু অপেক্ষার প্রয়োজন।

১১।বর্জ্য পদার্থ ম্যানেজমেন্ট

বর্জ্য পদার্থ ম্যানেজমেন্ট এখনকার যুগের একটি ভালো ব্যবসার চিন্তাধারা।একটি উন্নতিশীল দেশে বর্জ্য পদার্থ(ওয়েস্ট) ম্যানেজমেন্ট-এর সুযোগ আছে।বর্জ্য পদার্থ থেকে অনেক ব্যবহারযোগ্য জিনিস বানানো সম্ভব হয়।জৈব বর্জ্য পদার্থ থেকে যেমন ভালো গাছের সার বানানো যেতে পারে।এই বিষয়ে যদি কারো জ্ঞান থাকে তাহলে সে এই ব্যবসার দিক থেকে যথেষ্ট পরিমান অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

আপনার কি মনে হয়?আপনার মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে এবং লাইক ও শেয়ার করে পোস্টটিকে ছড়িয়ে দিন সকলের মাঝে।টেকনোলজি সম্বন্ধিত আরও খবর জানতে চোখ রাখুন টুকিটেকের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজে। 

Leave a Reply